♫musicjinni

সূরা আল-আ'লা | সুরেলা কণ্ঠের তেলাওয়াত | Surat Al-A'la (The Most High) | Best Quran Recitation

video thumbnail
সূরা আল-আ'লা (سورة الأعلى) | সুরেলা কণ্ঠের তেলাওয়াত | Surah Al-Ala | Arabic_English_Bangla Text

আসসালামুয়ালাইকুম।
সূরা আল আ'লা (سورة الأعلى ) পবিত্র কুরআনের ৮৭ তম সূরা; এতে আয়াত সংখ্যা ১৯টি এবং রূকুর সংখ্যা ১টি। এই সূরাটি মক্কায় অবতীর্ণ হয়েছে।

সূরা আল আলার ফজিলত :
তাওহীদের শিক্ষাকে প্রথম আয়াতের একটি বাক্যের মধ্যেই সীমিত করে দেয়া হয়েছে। বলা হয়েছে : আল্লাহর নামে তাসবীহ পাঠ করো। অর্থাৎ তাঁকে এমন কোন নামে স্মরণ করা যাবে না যার মধ্যে কোন প্রকার ত্রুটি , অভাব , দোষ , দুর্বলতা বা সৃষ্টির সাথে কোন দিক দিয়ে কোন প্রকার মিল রয়ে গেছে। কারণ দুনিয়ায় যতগুলো ভ্রান্ত আকীদার জন্ম হয়েছে তার সবগুলোর মূলে রয়েছে আল্লাহ সম্পর্কিত কোন না কোন ভুল ধারণা । আল্লাহর পবিত্র সত্তার জন্য কোন ভুল ও বিভ্রান্তিকর নাম অবলম্বন করার মাধ্যমে এ ভুল ধারণাগুলো বিকশিত হয়েছে। কাজেই আকীদা সংশোধনের জন্য সর্বপ্রথম প্রয়োজন হচ্ছে , মহান আল্লাহকে কেবলমাত্র তাঁর উপযোগী পূর্ণ গুণান্বিত ও সর্বাঙ্গ সুন্দর নামে স্মরণ করতে হবে।
এরপর তিনটি আয়াতে বলা হয়েছে , তোমাদের এমন এক রবের তাসবীহ পাঠ করার হুকুম দেয়া হয়েছে যিনি বিশ্ব জাহানের প্রতিটি জিনিস সৃষ্টি করেছেন। তার মধ্যে সমতা কায়েম করেছেন। তার ভাগ্য তথা তার ক্ষমতাগুলোর সীমারেখা নির্ধারণ করেছেন এবং যে কাজের জন্য তাকে সৃষ্টি করা হযেছে তা সম্পন্ন করার পথ তাকে বাতলে দিয়েছেন। তোমরা নিজের চোখে তাঁর ক্ষমতার বিস্ময়কর ও বিচিত্র প্রকাশ দেখে চলছো। তিনি মাটির বুকে উদ্ভিদ ও গাছপালা উৎপন্ন করেন আবার সেগুলোকে প্রাণহীন আবর্জনায় পরিণত করেন । তিনি ছাড়া আর কেউ বসন্তের সজীবতা আনার ক্ষমতা রাখেন না আবার পাতাঝরা শীতের আগমন রোধ করার ক্ষমতা ও কারো নেই।

তারপর দু’টি আয়াতে রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে উপদেশ দেয়া হয়েছে। বলা হয়েছে : এই যে কুরআন তোমার প্রতি নাযিল হচ্ছে এর প্রতিটি শব্দ কিভাবে তোমার মুখস্ত থাকবে , এ ব্যাপারে তুমি কোন চিন্তা করো না। একে তোমার স্মৃতিপটে সংরক্ষিত করে দেয়া আমার কাজ। একে তোমার স্মৃতিপটে সংরক্ষিত রাখার পেছনে তোমার নিজম্ব কোন কৃতিত্ব নেই। বরং এটা আমার মেহেরবানীর ফল। নয়তো আমি চাইলে তোমার স্মৃতি থেকে একে মুছে ফেলতে পারি।
এরপর রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে বলা হয়েছে : প্রত্যেক ব্যক্তিকে সঠিক পথে পরিচালিত করার দায়িত্ব তোমাকে দেয়া হয়নি। বরং তোমার কাজ হচ্ছে শুধুমাত্র সত্যের প্রচার। আর এই প্রচারে সরল পদ্ধতি হচ্ছে , যে ব্যক্তি উপদেশ শুনতে ও তা মেনে নিতে প্রস্তুত থাকে তাকে উপদেশ দাও। আর যে ব্যক্তি তাতে প্রস্তুত নয় তার পেছনে লেগে থাকার প্রয়োজন নেই। যার মনে ভুল পথে চলার অশুভ পরিণামের ভয় থাকবে সে সত্য কথা শুনে তা মেনে নেবে এবং যে দুর্ভাগা তা শুনতে ও মেনে নিতে চাইবে না সে নিজের চোখেই নিজের অশুভ পরিণাম দেখে নেবে।



#সূরা_আল_আলা
#Surah_Al-Ala
#Arabic_English_Bangla

سورة الأعلى , সূরা আল আ'লা, Surah Al-A'la, Surah Al-Ala, surah al-alaq translation, surah al-alaq translation in English, al ala surah, surah al ala bangle, surah ala bangla meaning, surah al ala bangla pronunciation, surah al ala bangla pdf, surah al ala bangla english Arabic, surah al ala meaning, surah al-ala benefits, surah a'la hadith, Surah Al-Ala bangla translation, সূরা আ'লা - Surah Al-A'laa (Ala) - Arabic & Bangla Text (HD), সূরা আলা তাফসীর, সুরা আলা এর ফজিলত, সাব্বি হিসমা রাব্বিকাল আলা সূরা, সূরা আল আলা বাংলা উচ্চারণ সহ, সুমধুর কোরআন, sumodhur Quran, sumodhur kuran, surah,mishari rashid (person),al-ala (religious text),islam (religion),quran,school,muhammad,koran,prophet,sheikh,ahmed,nasheed,imam,ramadan,convert,lecture,holy,mecca,arabic,moses,peace,saudi,shaykh,ahmad,medina,abdul,debate,ibrahim,translation,truth,revert,abdullah,arabia,paradise,shaikh,messenger,miracle,rahman,miracles,converts,mishary,best,youtube,bless, daily recitation tv hd,holy quran recitation,al quran surah,tilawat e quran,surah ala,surah al ala full,surah aala,surah aala full,surah ala sudais,beautiful recitation of surah al ala,surah al ala for memory,tilawat e quran e pak surah al ala,al quran surah al ala,imam sudais surah aala,qiroah al quran surah al ala,surah,sura,ala,al ala,aala,al aala,full,with text,sudais,surah aala for kids,surah al ala for kids

Please, Subscribe to this channel to spread Islam.

Our Channel link: https://www.youtube.com/channel/UC3pj...
Surah Fatiha : https://youtu.be/9EMtKYBu0HM
Surah Nas: https://youtu.be/rM8t_qGnKk4
Surah Kausar: https://youtu.be/B1w6Cga6eg4
Surah Al-A'la : https://youtu.be/vooB7rTmMDw

সূরা আল-আ'লা | সুরেলা কণ্ঠের তেলাওয়াত | Surat Al-A'la (The Most High) | Best Quran Recitation

Disclaimer DMCA